কলকাতা

‘অভিভাবকদের উচিত বাচ্চাকে বাংলা শেখানো’! ভাষা-দিবসের মঞ্চে দাঁড়িয়ে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ভাষা দিবস উপলক্ষ্যে এদিন রাজ্য সরকারের আয়োজিত অনুষ্ঠানে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দাঁড়িয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর পাশাপাশি ভাষা দিবসের গুরুত্ব সম্পর্কেও কথা বলতে দেখা গিয়েছে তাকে। তিনি জানিয়েছেন মুর্শিদাবাদের সালারের বাবলাগ্রামে ভাষা শহীদ বরকতের যে বাড়িটি রয়েছে, সেটিকে রাজ্য সরকার অধিগ্রহণ করে সংরক্ষণ করার চেষ্টা করবে।

এদিন ভাষা দিবসের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন তিনি মনে করেন বাংলা ভাষার ব্যাপ্তি ঘটাতে হবে এবং তাতে জন্য সকলকে অন্য ভাষার পাশাপাশি সমান গুরুত্ব দিতে হবে মাতৃভাষাকে। সিপিএম এর শাসনকালে ভাষা দিবস পালন করা হতোনা বলে তাদের উদ্দেশ্যে কটাক্ষও ছুঁড়ে দিতে দেখা গেছে মুখ্যমন্ত্রীকে। তিনি জানিয়েছেন আমাদের ভাষার অবলুপ্তি যাতে না হয়ে যায় তার জন্য আমাদেরকেই পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আমরা যদি গর্বিত ভাবে আমাদের মাতৃভাষা বলি, তাহলে বাংলা ভাষা আরো চারিদিকে ছড়িয়ে পড়বে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এখনকার শিশুরা অনেক সময় বাংলা বলতে পারেনা বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে তার দায়ভার অভিভাবকের বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অভিভাবকদের দায়িত্ব নিয়ে শিশুদের বাংলা শেখানো উচিত বলেও এদিন মন্তব্য করতে দেখা গেছে মমতা বন্দ্যোপাধ্যায়কে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।