কলকাতা

আর কিছুদিন পর কলকাতায় পাইপলাইনেই রান্নাঘরে আসবে গ্যাস

মধ্যবিত্তের ঘরে রান্নার গ্যাস আনা খুব বড় একটি ঝক্কির মতো। সময় বুঝে তাক করে সিলেন্ডার বুক করা, তারপর ফাঁকা সিলেন্ডার রেখে অন্য সিলেন্ডার নেওয়া এইসব‌ই বেশ ঝক্কির কাজ। তবে এই ঝক্কির অবসান হবে খুব জলদি। কলকাতা শহরে খুব শীঘ্রই আসতে চলেছে সুখবর আর রান্নার গ্যাসের জন্য হয়রান হতে হবে না, এইবার পাইপ লাইনের মাধ্যমেই মিলবে রান্নার গ্যাস। কলকাতা শহরের কিছু নির্দিষ্ট আবাসনে এই সুবিধা দেওয়ার চেষ্টা করা হবে। পাইপলাইনের রান্নার গ্যাস দেওয়ার এই পরিষেবাটি আগামী মে মাস থেকে চালু হতে পারে বলেই খবর পাওয়া যাচ্ছে। এই পরিষেবা দেওয়ার জন্য পরিকাঠামো তৈরির কাজ অনেকখানি এগিয়েছে বলেই শোনা যাচ্ছে। যদিও দেশের অন্যান্য মেট্রো শহরগুলিতে এই ধরনের পরিষেবা অনেক আগেই চালু হয়ে গিয়েছিল, এইবার সেই তালিকায় কলকাতার নাম‌ও যুক্ত হতে চলেছে।

পাইপলাইনে গ্যাস পাওয়ার এই পরিষেবা কলকাতায় দেওয়ার প্রসঙ্গে বেঙ্গল গ্যাস কোম্পানির সিইও সত্যব্রত বৈরাগী সংবাদমাধ্যমকে বলেছেন, “মে মাসের শেষের দিকে কলকাতা শহরের কিছু পরিবারেই পাইপ লাইনের মাধ্যমে বাড়িতে গ্যাস পেয়ে যাবেন। প্রাথমিকভাবে কয়েকটা পরিবারেও পরে গোটা কমপ্লেক্সে এই ব্যবস্থা চালু করা হবে। সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, প্রথম পর্যায়ে দক্ষিণ কলকাতার Urbana, নিউটাউনের Uniworld City ও Rosedale এর মত আবাসন প্রকল্প গুলিতে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ দেওয়ার এই পরিষেবা শুরু হবে।

GAIL সূত্রে পাওয়া খবর অনুযায়ী, আপাতত দুর্গাপুর পর্যন্ত একটি পাইপ লাইনের কাজ সম্পন্ন হয়েছে, বাকিটা একটা অংশ পর্যন্ত কলকাতা পর্যন্ত করা হয়েছে। কয়েকটি জেলায় আবার গ্যাসের পাইপ লাইন পাতার জন্য জমির কিছু সমস্যা হয়ে গিয়েছে। তবে রাজ্য সরকার এই ক্ষেত্রে যথাযথ ভাবে সহায়তা করেছেন। সমস্ত দিক ঠিক থাকলে আগামী ২০২৩ সালের জুন মাসের মধ্যে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস আসার প্রক্রিয়াটি সম্পন্ন হতে পারে বলে আশা করা হচ্ছে।

তবে GAIL ই শুধু নয়, এর পাশাপাশি HPCL ও এই রাজ্যে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ দেওয়ার জন্য পরিকাঠামো গড়ে তুলবার প্রয়োজনে টাকা বিনিয়োগ করেছেন। এখন কত তাড়াতাড়ি এই পরিষেবা কলকাতা শহরে উপলব্ধ হয় তাই দেখার। প্রতীক্ষায় দিন গুনছেন তাই মহানগরীর মানুষেরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।