কলকাতা

শীতের শেষ, এক ধাক্কায় নামল তাপমাত্রা, কবে বিদায় নেবে শীত, জানালো হাওয়া অফিস, আগামী সপ্তাহ থেকেই বাড়বে উষ্ণতার পারদ

চলতি সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার কারণে দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা মেঘলা আকাশের ঢাকা। আকাশ মেঘলা থাকার কারণে দফায় দফায় বৃষ্টি হয়েছে কিছু কিছু জায়গায়। তবে অবশেষে শুক্রবার মেঘলা আকাশ কাটিয়ে রোদ ঝলমল দিন দেখতে পেয়েছে রাজ্যবাসী। আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার পর শুক্রবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমতে থাকে। শনিবার এক ধাক্কায় তাপমাত্রার পারদ বেশ কিছুটা নেমে গিয়েছে। তাপমাত্রার বিশাল পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে পশ্চিমাঞ্চলের একাধিক জেলাগুলিতে।

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও শুক্র বারের তুলনায় শনিবারের তাপমাত্রার ফারাক ৫ ডিগ্রী। শনিবার আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে পাওয়া জানা গিয়েছে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

অন্যদিকে শ্রীনিকেতন আবহাওয়া দপ্তর থেকে জানা গিয়েছে। শনিবার আবহাওয়া সংক্রান্ত যে রিপোর্ট অনুসারে এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৪° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

পশ্চিমীঝঞ্জা কাটিয়ে অবশেষে মাসের শেষে কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতেও আবারও নতুন করে শীতের আমেজ শুরু হলো। তবে এই শীত দীর্ঘস্থায়ী নয় আওয়া দপ্তর থেকে জানা গেছে আগামী সপ্তাহের সোমবার থেকেই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হবে। আগামী সপ্তাহের শেষে তাপমাত্রার পারদ অনেকটা বেড়ে যাবে বলে জানা গিয়েছে আবহাওয়া দপ্তর তরফ থেকে।

তবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও এখনো শীতের আমেজ বেশ কয়েক দিন বজায় থাকবে বলে জানা গিয়েছে।পশ্চিমাঞ্চলের জেলাগুলোয় যেমন বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়ায় আগামী সোমবার থেকে খানিকটা তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হলেও পুরো সপ্তাহে হালকা শীতের আমেজ থাকবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।