কলকাতা

বাইকে ছোটদের নিয়ে যাতায়াত করলে ৪০ এর উপর তোলা যাবে না স্পিড! জেনে নিন কেন্দ্রীয় সরকারের একাধিক নতুন নিয়ম

সম্প্রতি চার চাকা গাড়ি এবং স্কুল বাসের সুরক্ষা নির্দিষ্ট করতে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে বেশ কিছু নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছিল। এবার দু চাকার ক্ষেত্রেও বেশ কিছু নতুন নিয়ম চালু করল কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। জানা গেল আজ থেকে চার বছর বয়সের বাচ্চারা বাইকে থাকলে মানতে হবে নতুন এই নিয়মগুলি।

জানা গিয়েছে চার বছরের কম বয়সী বাচ্চা বাইকে বসলে সেই গাড়ির গতি বেগ ৪০ কিলোমিটার/ঘন্টার বেশি তোলা যাবে না। এই নিয়মের অন্যথা হলে করাড়া শাস্তি হতে পারে বলে জানা গিয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। পাশাপাশি চালকের সঙ্গে বাচ্চাদেরও মাথায় হেলমেট রাখতে হবে বলে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি বাড়াতে হবে হার্নেস এর ব্যবহার, এমনটাই জানা গিয়েছে এদিনের বিজ্ঞপ্তি থেকে।

প্রসঙ্গত হারনেস হলো এক ধরনের নিরাপত্তা সূচক ভেস্ট, যা শিশুকে স্ট্র্যাপের সঙ্গে পরানো হয়। এর ফলে গাড়ির চালকের সঙ্গে স্থির ভাবে বসতে সক্ষম হয় শিশুরা। পাশাপাশি কোনো দুর্ঘটনা ঘটলেও ক্ষতির সম্ভাবনা অনেকাংশে কমে যায় বলে জানিয়েছে পরিবহন দপ্তর। জানা গিয়েছে বিউরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অনুযায়ী, সেফটি হারনেস সংক্রান্ত যে সমস্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে সেগুলি মেনে শিশুর জন্য কিনতে হবে নিরাপত্তা ভেস্ট।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।