বাংলা সিরিয়াল

বহু সিরিয়াল প্রিয় হবে কিন্তু মিলির মতো দ্বিতীয় হবে না!-অর্জুন মিলির কেমিস্ট্রি তে আজও মজে দর্শক

জি বাংলার জনপ্রিয় ধারাবাহিক হলো মিলি‌। এই ধারাবাহিকের কাহিনী অন্যরকমের। এই ধারাবাহিকে দেখানো হয় যে, অর্জুন গুন্ডা হলেও সে কিন্তু একজন অত্যন্ত মেধাবী স্টুডেন্ট পরিস্থিতির কারণে তার বাবার মৃত্যুর কারণে বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে গিয়ে তাকে গুন্ডা হতে হয়েছে। তবে স্বভাব এবং চরিত্রে গুন্ডা হয়ে উঠলেও তার মনের মধ্যে কোমল ব্যাপার এবং নরম ব্যাপার গুলো শেষ হয়ে যায় নি।

এই বিষয়গুলো ধামাচাপা পড়ে গেছিল মিলি আসায় এগুলোর আবার প্রকাশ ঘটেছে। মিলি ধারাবাহিকটি টিআরপিতে পিছিয়ে থাকলেও এই ধারাবাহিকটি দর্শকদের খুব পছন্দের। প্রচুর মানুষ এই ধারাবাহিকটি পছন্দ করেন, কিন্তু নতুন ধারাবাহিককে জায়গা করে দেওয়ার জন্য এই ধারাবাহিকটিকে সরে যেতে হচ্ছে।

জি বাংলায় সম্প্রতি নতুন একটি ধারাবাহিক আছে এই ধারাবাহিকের নাম অষ্টমী। অষ্টমী যদিও কার কাছে কই মনের কথা ধারাবাহিকের স্লটে আসছে তবে এই ধারাবাহিককে জায়গা করে দেওয়ার জন্যই শেষ হয়ে যাচ্ছে মিলি ধারাবাহিক।

দর্শকদের মধ্যে অনেকেই বলছেন যে এই ধারাবাহিকটি হয়তো টিআরপি ম্যাটারিয়াল নয়, এই ধারাবাহিকের মধ্যে সেই রকম গল্প পরিবেশন হয়নি বলে অনেক অনেক অভিযোগ আছে অনেকের এবং সেই কারণে ধারাবাহিকটি সেইভাবে টিআরপিও দিতে পারে নি, তবে এই ধারাবাহিকের মধ্যে একটা টানটান উত্তেজনাময় ব্যাপার ছিল।

মিলি ধারাবাহিকটি শেষ হয়ে যাওয়ায় অনেকেই খুব দুঃখ প্রকাশ করেছেন। অনেকেই বলেছেন বহু সিরিয়াল প্রিয় হবে কিন্তু মিলির মতো এরকম অর্জুন মিলির কেমিস্ট্রি আর দেখা যাবে না।

আরও পড়ুন : একে অপরের দিকে তাকিয়ে কথা বলাই মানে bonding ভালো?নিজেদের প্রিয় কাপল যেনো বাস্তবে best friend যেভাবে দিব্য স্বস্তিকা এর সঙ্গে compare করছে?

সোশ্যাল মিডিয়ায় একজন নেটিজেন লিখেছেন যে,“-কিছু কথা(২য়)-কি? সবার যত অভিযোগ, অনুযোগ সব কিছু বলা হয়ে গেছে? এবার একবার চোখ বুজে কয়েকটা মিনিট চিন্তা করুন তো! এই গত ৬ মাস রাত্রিবেলা ১০ টা বাজতেই আপনারা সকলে কিরকম উৎসাহ ভরে টিভি র সামনে বসে থাকতেন শুধু একটা সিরিয়াল দেখার জন্য!

কত অ্যান্টিসিপেসন, প্রশ্ন, উত্তেজনা যে আজ কি দেখাবে… কালতো এইখানে এপিসোড টা শেষ করলো আজ সেই সীনটা কোনদিকে গড়াবে, অথবা কালতো প্রিক্যাপে এরকম দেখালো… সেই দৃশ্য কি আদৌ সত্যি না এপিসোড সম্প্রচার হলে দেখবো সেটা একটা স্বপ্ন ছাড়া কিছু নয়। এইরকম কত চিন্তা আমাদের!

ভাবা হয়ে গেছে? আচ্ছা এবার আরেকটা জিনিষ ভাবুনতো আর মাত্র পাচটা দিন পর রাত দশটায় যদি আপনি অভ্যাসবশত আবার টিভি টা চালিয়ে ফেলেছেন তখন হঠাত দেখলেন যে সেই সিরিয়ালটি আর নেই, সেখানে অন্য কোন এক ধারাবাহিক সম্প্রচার হচ্ছে। নতুন সব মুখ! যে সিরিয়ালটা বিগত ৬ মাস ধরে আপনার চিরাচরিত জীবনের মাঝখানে একটু ভালোলাগা, একটু অন্যরকমের স্বাদ বয়ে আনতো, আজ তার কোন অস্তিত্ব নেই!

শূন্যতাটা বুঝতে পারছেন?!

সিরিয়ালের গল্প নিয়ে অভিযোগ, অনুযোগ সব কিছুই থাকতে পারে কারন অনেকেরই অনেক রকমের এক্সপেক্টেশন থাকে, আশা থাকে যেগুলো সবসময় ফুলফিল করা সম্ভব হয়ে ওঠেনা। আমারও ছিল! তার কিছু পেয়েছি আর কিছু পায়নি। তাই বলে এই সত্যিটা তো আর ডিনাই করা যায়না যে ভালো, খারাপ সব কিছু নিয়েই গত ৬ মাস ধরে টানা আমরা মিলি দেখেছি এবং একটা এপিসোড ও মিস হয়নি।

সিরিয়ালের গল্প যেমনই হোক, মিলি, অর্জুন এই দুটো চরিত্রকে আমরা প্রান দিয়ে ভালোবেসেছি। ওদের মান-অভিমান, ভাব-ভালোবাসার গল্পের সাথে নিজেরাও হেসেছি, দুঃখ পেয়েছি, একাত্ম হয়ে গেছি! ওদের সাথে সাথে অন্য চরিত্রগুলোও কোথা দিয়ে যেন আপন হয়ে গেছে। ভাবতে পারছেন আর মাত্র পাচটা এপিসোডের পর ওদের আর আমরা দেখতে পাবোনা?!

হ্যা, চিরাচরিত সো কলড্‌ হাই টি আর পি সিরিয়ালের মত মাল-মশলা বা উপাদান হয়তো মিলিতে ছিলোনা কিন্তু তার জন্য আমার কোন আফসোস নেই। আমি একটা ভালো, সাফ সুতরো গল্প দেখতে চেয়েছিলাম যেখানে কূটকাচালী, পরকীয়া এইসব থাকবেনা। হিরোইনকে অযথা সুপার ওম্যান বানানো হবেনা আর হিরো ফ্লাওয়ার পট হয়ে এককোনে দাঁড়িয়ে থাকবেনা। মে বি সেই সিরিয়াল বেশিদিন চলবেনা কিন্তু কমপক্ষে পরে কখোনো এই সিরিয়ালটার কথা মনে পরলে যেন মন ভালো হয়ে যায়!

হ্যা, গল্পে কিছু ফাঁক, কিছু না পাওয়া হয়তো রয়ে গেছে। আরো বেটার একটু প্ল্যানিং আর এক্সিকিউশনের দরকার ছিল কিছু ট্র্যাকে। ভিলেন ক্যারেক্টারগুলোকে আরেকটু স্ট্রং করা উচিত ছিল তাহলে গল্পটা আরো ভালো জমতো… এরকম অনেক কিছু অপ্রাপ্তি আমাদের সবার মধ্যেই রয়ে যাবে কিন্তু সত্যি কথা বলুনতো, প্রাপ্তিটাওকি কিছু কম ছিল?!!

একটা খুব সুন্দর, মিষ্টী ভালোবাসার গল্প উপহার পেয়েছি আমরা। সেই ভালোবাসার গল্পটা খুব গভীর আর পবিত্র! আলো-আধারির মতো সম্পূর্ণ বীপরিতধর্মী, বীপরিত মেরুর দুটো মানুষ যাদের মধ্যে কোন মিল নেই। একজন রূপকথার গল্পের রাজকুমারী তো আরেকজন অন্ধকার জগতের রাজপুত্র, এক জেলখাটা কয়েদি। তাদের মিল হওয়াতো দূর, দেখা করারই কথা নয় অথচ সেই আলো আর অন্ধকারের মাঝের দেওয়ালটা কখন যেন খসে পরলো।

অর্জুনের অন্ধকার জীবনে মিলি প্রবেশ করল তার আলো, উজ্বল হাসি আর একঝাক হার্ট সেপড্‌ বেলুন নিয়ে! এই দৃশ্যটার কথা আমি বারবার বলি কারন সত্যি বলতে এই সীনটা ভীষন স্পেশাল আমার কাছে। আজ থেকে কয়েক বছর পর যখন মিলির কথা মনে পরবে তখন সবার আগে হয়তো এই দৃশ্যটাই চোখের সামনে ভেসে উঠবে! সিরিয়াল, ওয়েব সিরিজ, সিনেমা অনেক কিছুই দেখেছি কিন্তু কিছু কিছু দৃশ্য চিরকালের জন্য মনে জায়গা করে নেয়। মিলি সিরিয়ালের এই দৃশ্যটাও ঠিক সেরকমই। লেখনি, ক্যামেরা, ডিরেকশন, অভিনয় সবকিছুই এতো ভালো ছিল এই দৃশ্যটাতে যে অদ্ভুত একটা ম্যাজিক ক্রিয়েট করে ফেলেছিল!

আরও পড়ুন : এক একটা চরিত্র আনছে! তারপর হাওয়া হয়ে যাচ্ছে! অপরাজিতা কোথায় গেল?-বলছেন দর্শক!

এরকম অনেক ভালো লাগার মুহূর্ততো অবশ্যই ছিল নাহলে আমরা এতোগুলো মানুষ এতটা এক্সপেকটেশন নিয়ে, ভালোবেসে এপিসোডগুলো দেখতামনা! মিলির অবুঝ চরিত্র, রাহুলের প্রতি ওর প্রথম দিকের সো কলড্‌ ভালোবাসা আর জেদ দেখে যেমন বিরক্ত হয়েছি তেমনি আবার ওর ছেলেমানুষী চরিত্র দেখে, ওর ছোট ছোট দুখ-কষ্ট গুলো দেখে নিজের খুব কাছেরও মনে হয়েছে!

এই অবুঝ মেয়েটাই নাম, ধাম পরিচয় কিছুই না জেনে অর্জুনের মূল চরিত্রটাকে ঠিক বুঝে গেছিল। তাইতো একটা অজ্ঞাতপরিচয় মানুষের সাথে বাইকে চড়তে, তার কাছ থেকে একএবারে নিজের মানুষের মতো টাকা চেয়ে বেলুন কিনতে তার কোনো বাঁধা আসেনি। অনেকে হয়তো বলবে মিলির বোকামি, ওর সরলতা।

তবে অর্জুনের জীবনে যে অন্ধকার ছিল, ওর বাইরের যে কঠিন আস্তরনটা সবার থেকে ওর মনটাকে লুকিয়ে রেখেছিল। সেই অন্ধকার সরিয়ে, সেই কঠিন আবরণ ভেদ করে তার মনের ভিতরের মানুষটাকে চেনার জন্য হয়তো মিলির মতোই বোকামির, সরলতার দরকার ছিল যে বাহ্যিক দিকগুলো বিচার না করে শুধুমাত্র ওর মনটাকে দেখে ভালোবাসবে। এই কঠিন মানুষটার ভিতরে লুকিয়ে থাকা ওর গার্জিয়ান এঞ্জেলকে চিনতে পাবে! এইকারনেই হয়তো ওরা সোলমেট্‌।

এদের এই সোলমেট কানেকশানটাকে খুব সুন্দরভাবে এস্টাব্লিস করেছে এরা এবং তার জন্য কোন আলাধা কিছু করার দরকার হয়নি। দুজনে দুজনের সঙ্গে থাকলে যেন ওদের আসল, আন্তরিক চরিত্রটা সবচেয়ে ভালোভাবে প্রকাশ পায়। মিলি যেমন মন খুলে কথা তার সমস্ত কথা উগরে দিয়ে অর্জুনের কানের পোকা নাড়িয়ে দিত।

সেরকমই মিলির সাথে থাকার সময়ই আমরা দেখেছি আমাদের সো কলড্‌ রাফ অ্যান্ড টাফ অর্জুন স্যানাল একটা মেয়ের সাথে মস্করা করছে, নিজেকে রুপকথার গল্পের মন্সটরের সাথে তুলনা করে মিলিকে ভয় দেখাচ্ছে! বাস্তবে যে ভাব-ভালোবাসা থেকে শতহস্ত দূরে সে একটা মেয়ের দিকে এত গভীরভাবে, মুগ্ধ অপ্রকাশিত আকাঙ্খার দৃষ্টী নিয়ে তাকাতেও পারে!

সত্যি প্রোমো দেখে ভাবতে পারিনি যে এদের এই ভালোবাসার গল্পটা এতোটা ইউনিক আর আকর্ষ‌নীয় হতে চলেছে! যে ছেলেটা এই মেয়েটাকে কখনো কিডন্যাপ করে এনেছিল সে তার এতোটা কেয়ার করবে, এত গভীরভাবে ভালোবেসে ফেলবে। মুখে ভালোবাসার কথা ফলাও করে না বললেও তার প্রত্যেকটা কাজে সে বুঝিয়ে দেবে তার ভালোবাসা কতটা খাটি! যখন সে তার ভালোবাসার মানুষ্টার দিকে গভীর চোখে তাকাবে তখন সেই দৃষ্টি দেখেই তার ভালোবাসার, গভীরতা, পাগলামী সব এক নিমেষে বুঝিয়ে দেবে, গায়ে শিহরন লাগবে!

আর কিছু থাকুক বা না থাকুক এই মুহূর্তগুলোইতো থেকে যাবে সুখের স্মৃতি হয়ে। আর এই মুহূর্ত গুলোর জন্য কমপক্ষে এদের একটা ধন্যবাদ প্রাপ্য। হ্যা আমাদের না, পাওয়া অপ্রাপ্তি এসব নিয়ে কথা বলা, কিছু কন্সট্রাক্টিভ ক্রিটিসিসম করার অধিকার সকলেরই আছে। কিন্তু তার সঙ্গে যে এত ভালো কিছু মুহূর্ত আমরা উপহার পেয়েছি, শেষ হওয়ার আগে অন্ততপক্ষে সেইগুলো নিয়েও তো কিছু আলোচনা হওয়া দরকার। কিন্তু বলতে বাধ্য হচ্ছি যে গত দুদিন ধরে আমি এই গ্রুপ এ এসে যাই দেখছি তার বেশিরভাগওই অত্যন্ত নেতিবাচক পোস্ট!

মনে হচ্ছিল যেন কোন ফ্যান্স গ্রুপে নয় বাট ভুল কঅরে কোন ব্যাসারস্‌ গ্রুপে ঢুকে গেছি! সে যাই হোক গে। আমি মনে করি যে এই সময়ে যখন বেশিরভাগ সিরিয়াল টি আর পি র পিছনে দৌড়ে তাদের গল্পের বারোটা বাজাচ্ছে সেখানে কেউ যে মিলির মতো একটা অন্যরকম কিছু করার চেষ্টা করছে তার জন্য এদের কিছুটা হলেও ধন্যবাদ প্রাপ্ত। অ্যাট লিস্ট আমাদের মতো মুষ্টীমেয় কিছু দর্শক যারা ভিন্ন স্বাদের গল্প আর কন্সেপ্ট দেখতে পছন্দ করে তাদেরকে কিছু দেওয়ার সাহসটা তো দেখিয়েছে! হয়তো সেভাবে ভাস্ট অডিয়েন্সের কাছে পৌছাতে পারেনি কিন্তু আমরা কিছু মানুষজনকেও তো আনন্দ দিয়েছে! তার জন্যই

Thank You Mili, from the bottom of my heart!

আমার এই পোস্ট কাউকে ব্যাক্তিগত আক্রমন বা সমালোচনা করার উদ্দেশ্যে বানানো নয়। বরঞ্চ একটু পসিটিভিটি আনা আর মন ভালো করার চেষ্টা শুধু! আর কিছু না! মনকে বোঝানোর চেষ্টা করছি যে যা হচ্ছে ভালোর জন্যই হয়তো হচ্ছে কিন্তু সত্যি বলতে খারাপ লাগছে খুব! সত্যি ভালো জিনিস কেন যে বেশিদিন টেকেনা! সময়ের সাথে সাথে হয়তো সয়ে যাবে কিন্তু মিস করব খুব। ”

Related Articles